| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘হজ্বের সিন্ডিকেট ভাঙ্গতে না পারলে সরকারকে চরম মূল দিতে হবে’


‘হজ্বের সিন্ডিকেট ভাঙ্গতে না পারলে সরকারকে চরম মূল দিতে হবে’


রহমত নিউজ ডেস্ক     20 March, 2023     04:16 PM    


ইসলামী আন্দোলন বাংলাদেশের সহাকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তরের সভাপতি শেখ ফজলে বারী মাসউদ বলেছেন, হজ্ব ইসলামের অন্যতম স্তম্ভ ও মৌলিক ইবাদাত। আত্মিক উন্নতি, সামাজিক সম্প্রীতি ও বিশ্বভাতৃত্ব প্রতিষ্ঠায় হজের গুরুত্ব অপরিসীম। মুসলিম বিশ্বের ঐক্য-সংহতি গড়তেও হজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ব মুসলিমের করণীয়-বর্জনীয় সম্পর্কে সঠিক দিকনির্দেনাও লাভ করা যায় হজের বিশ্ব মহাসম্মিলন থেকে। হজ শুধু ইবাদতই নয়, বরং আত্মিক পরিশুদ্ধতার এক অনস্বীকার্য পদ্ধতি। গবেষণায় দেখা গেছে মুসলমানগণ হজের পরে আরও ইতিবাচক এবং সহনশীল হয়ে ওঠে। যা দেশের স্থিতিশীল পরিবেশ বজায় রাখতে খুবই প্রয়োজন। কিন্তু সরকার এই ভ্রাতৃত্ব ও সৌহার্দপূর্ণ ইবাদতের বিষয়েও সিন্ডিকেট থেকে জাতিকে মুক্তি দিতে পারেনি। বাংলাদেশ বিমানের অসাধু অতি মুনাফালোভী সিন্ডিকেটের কাছে আত্মসমর্পণ করেছে সরকার। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ হজযাত্রীদের বিমানভাড়া বৃদ্ধি করেছে অযৌক্তিকভাবে। রাষ্ট্রীয় মালিকানাধীন বিমান পরিবহণ সংস্থা রাষ্ট্রের কথা শোনছে না এমন দেশে বসবাস করছি আমরা। এছাড়াও নানা সিন্ডিকেটের বেড়াজালে আটকা পড়েছে মুসলমানদের বায়তুল্লাহ তাওফের সারা জীবনের স্বপ্ন। 

আজ ২০ মার্চ’২৩ সোমবার ইসলামী আন্দোলন বাংলাদেশ আদাবর থানা শাখা আয়োজিত দ্বি-বার্ষিক থানা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  আদাবর থানা সভাপতি মুফতি কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বক্তব্য রাখেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ নগর উত্তর এসিসটেন্ট সেক্রেটারী ইঞ্জিনিয়ার মুরাদ হোসেন, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিন পরশ, নগর উত্তর শ্রমিক আন্দোলন সভাপতি আলহাজ কামাল উদ্দিন। সম্মেলন শেষে আলহাজ¦ সাদেক আলীকে সভাপতি ও আলহাজ¦ নূরে আলমকে সেক্রেটারী করে ২০২৩-২৪ সেশনের জন্য থানা কমিটি ঘোষণা করা হয়।

শেখ ফজলে বারী মাসউদ বলেন, কোন কারণে বিমানভাড়া এবং সৌদি আরবের আনুসাঙ্গিক ব্যায় বাড়লে তো সেটা ভারত পাকিস্তানসহ অন্যান্য দেশের জন্যও বাড়বে। শুধু কি বাংলাদেশের জন্য বেড়েছে? বাংলাদেশে সরকারিভাবে হজে যেতে মোট ব্যয় ধরা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা। আর বেসরকারিভাবে খরচ হবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গত বছরের চেয়ে এবার হজের খরচ দেড় লাখ থেকে ২ লাখ ২১ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। অথচ প্রতিবেশী দুই দেশ ভারত ও পাকিস্তানের তুলনায় বাংলাদেশ থেকে হজ্বে যেতে খরচ হবে ২ লাখ টাকার বেশি। হজ সার্ভিসের মতো একটি পবিত্র ইবাদতের ক্ষেত্রেও সরকারেরই এই নোংরামীর জবাব জনগণ কঠোরভাবে প্রদান করবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা